NOW !

৪৭৬ পদে বাংলাদেশ রেলওয়েতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

৪৭৬ পদে বাংলাদেশ রেলওয়েতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ- ০৮/০৪ 
আবেদনের সময়: ২৪ মার্চ ২০১৯ এবং ০৮ এপ্রিল ২০১৯ পর্যন্ত





প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ রেলওয়ে
পদের নাম: বিভিন্ন পদসমূহ
পদসংখ্যা: ১৩৫ জন
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমান
বেতন: ৯,৩০০ - ২৪,৬৮০ টাকা
বয়স সীমা: ২০ জানুয়ারি ২০১৯ তারিখে ১৮-৩০ বছর
চাকরির ধরণ: অস্থায়ী ভিত্তিতে
প্রকল্পের মেয়াদ: ৩০ জুন ২০১৯ সাল পর্যন্ত
আবেদনপত্র সংগ্রহ: আগ্রহীরা www.railway.gov.bd থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন।
আবেদনের ঠিকানা: প্রধান প্রকৌশলী (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী।
আবেদনের শেষ সময়: ২৪ মার্চ ২০১৯ এবং ০৮ এপ্রিল ২০১৯


পরবর্তীতে নিয়োগ বিজ্ঞপ্তির আপডেট, পরীক্ষার সময়সূচি, এডমিট কার্ড সহ যাবতীয় তথ্যসমূহ আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন। এছাড়াও আমাদের বিজ্ঞপ্তি এলার্ট সার্ভিসে রেজিস্ট্রেশন করে রাখলে যে কোন চাকরির বিজ্ঞপ্তি আপনার মোবাইলে মেসেজের মাধ্যমে আমরা আপনাকে যথাসময়ে পাঠিয়ে দেব।







Source : দৈনিক আমাদের সময়(Monday, March 4, 2019)


পরীক্ষার বিষয়

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সরকারি কর্মচারী নিয়োগবিধি অনুসারে রেলওয়ের নিয়োগ পরীক্ষার মাধ্যমে সরাসরি রাজস্ব খাতে এসব পদে লোকবল নিয়োগ করা হবে। সরকারি অন্যান্য দপ্তরের নিয়োগ পরীক্ষার মতোই লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হয়ে থাকে। নম্বর বিভাজনের ক্ষেত্রে প্রতি বিষয়ে ১৫ নম্বরের প্রশ্ন করা হয়। তবে কর্তৃপক্ষ নম্বর বিভাজনে পরির্বতন আনতে পারে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের তালিকা রেলওয়ের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের বসতে হবে মৌখিক পরীক্ষায়। মৌখিক পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয় পরিচয়পত্র, চারিত্রিক সনদ, মুক্তিযোদ্ধাদের মুক্তিযোদ্ধা সংশ্লিষ্ট সনদ, পোষ্য কোটা সনদসহ অন্যান্য ক্ষেত্রে প্রযোজ্য সব সনদের মূলকপি সঙ্গে রাখতে হবে।





পরীক্ষার প্রস্তুতি

বাংলাদেশ রেলওয়ে রাজশাহী অফিসের অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক সাগর আহমেদ জানান, বাংলা বিষয়ে বাংলা সাহিত্যের পদ্য এবং গদ্য অংশ ও ব্যাকরণ অংশ থেকে বেশি প্রশ্ন করা হয়ে থাকে। ব্যাকরণ অংশে বাগধারা, শূন্যস্থান পূরণ, কারক, সন্ধিবিচ্ছেদ, সমাস, এককথায় প্রকাশ ইত্যাদি বিষয় থেকে প্রশ্ন আসতে পারে। গদ্য-পদ্য অংশে লেখক-কবিদের নাম, পরিচিতি বিভিন্ন অংশ থেকে প্রশ্ন করা হয়।

ইংরেজি বিষয়ে গ্রামার অংশের মধ্যে Articles, Right Forms of Verbs, Spelling, Changing Verbs, Transformation of Sentences, Translation ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হয়।

গণিত অংশে বীজগণিতের মান নির্ণয়, সেট ও পাটিগণিতের সরল, সুদকষা, লসাগু, গসাগু, শতাংশ ইত্যাদি অংশ থেকে প্রশ্ন করা হয়। সাধারণ জ্ঞান বিষয়ে দৈনন্দিন বিজ্ঞান, বাংলাদেশ বিষয়াবলি, জাতীয় ও আন্তর্জাতিক বিষয়াবলি অংশ থেকে প্রশ্ন করা হয়। এসব বিষয়ে ষষ্ঠ-দশম শ্রেণির পাঠ্য বই থেকে প্রশ্ন করা হয়। বাজারে অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদসহ রেলওয়ে নিয়োগের প্রস্তুতির বিভিন্ন প্রকাশনীর গাইড পাওয়া যায়। নিয়োগ পরীক্ষার প্রস্তুতিতে বইগুলো বেশ কাজে দেবে। বিগত বছরের প্রশ্নপত্র ঘাঁটলেও ধারণা পাওয়া যাবে। মৌখিক পরীক্ষায় প্রার্থীর নিজের সম্পর্কেই সাধারণত প্রশ্ন করা হয়। অনেক সময় সাধারণ জ্ঞানের ওপরও প্রশ্ন করা হয়। টিকিট কালেক্টর পদের ক্ষেত্রে শারীরিক যোগ্যতা দেখা হবে। পদ অনুসারে কাজ ও দায়িত্ব পালনে প্রার্থীর মনোভাব কতটা ইতিবাচক, তা-ও যাচাই হতে পারে।





আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

No comments

You can comment about our post. If you found about wrong information and circumstances please share with us.