করোনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৩০ মিলিয়ন ডলার দিচ্ছে চীন


বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৩০ মিলিয়ন ডলার দান করছে চীন। বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভিন্ন কার্যক্রমে সহায়তা করতে এই অর্থ দান করা হচ্ছে।



বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অনুদান দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং। এক টুইট বার্তায় হুয়া চুনিং বলেন, উন্নয়নশীল দেশগুলোর স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার লক্ষ্যে বিশেষভাবে এই অনুদান দেওয়া হচ্ছে। 

এর আগে গত ১১ মার্চ আরও ২০ মিলিয়ন ডলার দান করেছে চীন। এদিকে, সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মাস্ক এবং করোনার টেস্ট কিট দেওয়ার ঘোষণা দিয়েছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। মঙ্গলবার এক ঘোষণায় এ কথা জানান তিনি।

চীনের সামাজিক মাধ্যম ওয়েইবোতে এক পোস্টে এই ধনকুবের ব্যবসায়ী জানিয়েছেন, তার এবং আলিবাবার পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মাস্ক এবং টেস্ক কিট দান করা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ১০ কোটি ক্লিনিক্যাল মাস্ক, ১০ লাখ এন-৯৫ মাস্ক এবং ১০ লাখ করোনার টেস্ট কিট দেওয়া হবে। ওই পোস্টে জ্যাক মা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইকে ইঙ্গিত করে লিখেছেন, এক বিশ্ব, এক যুদ্ধ। গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।

এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, তুরস্ক, ইরান এবং চীন। করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা চোখে পড়েছে চীনে। কিন্তু গত কয়েক মাসের প্রচেষ্টায় চীন এই বিপর্যয় কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। চীনের গণ্ডি পেরিয়ে অন্যান্য দেশে তাণ্ডব চালাচ্ছে করোনা। অপরদিকে চীনে এখন আক্রান্ত ও মৃত্যু নিয়ন্ত্রণেই রয়েছে।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২৬ লাখ ৪৮ হাজার ৪৮১। অপরদিকে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১ লাখ ৮৪ হাজার ৬১৬ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৭ লাখ ২৪ হাজার ৩৮২ জন।

SHARE THIS

0 Comments:

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।