বাংলাদেশে করোনার চিকিৎসায় আইসিউ’র অবস্থা ভয়াবহ; ৯ রোগীর মধ্যে ৮ জনের মৃত্যু


সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালের আইসিইউতে করোনা আক্রান্তদের চিকিৎসায় ভালো ফলাফল পাওয়া যায়নি মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আইসিইউতে ভেন্টিলেটর মেশিনে চিকিৎসাধীন ৯ জন রোগীর ৮ জনের মৃত্যু হয়েছে।
অক্সিজেন সিলিন্ডার ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাচ্ছে বলে তিনি জানিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রী জানান, ইতোমধ্যে সাড়ে তিন হাজার অক্সিজেন সিলিন্ডার কেনার জন্য আদেশ দেয়া হয়েছে। সারাদেশে ১০ হাজার সিলিন্ডার মজুত রয়েছে।
আজ ১৯ এপ্রিল রবিবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরে করোনাভাইরাস নিয়ে নিয়মিত অনলাইন প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।



জাহিদ মালেক বলেন, বিশেষজ্ঞরা বলেন শতকরা ৮০ শতাংশ রোগী এমনিতেই বিনা চিকিৎসায় সুস্থ হয়ে ওঠেন। ১৫ শতাংশ রোগী হাসপাতালে পর্যবেক্ষণে থাকেন। সামান্য কিছু পরিচর্যা লাগে। ৫ শতাংশ রোগীর চিকিৎসা প্রয়োজন হয়। আর কিছু রোগী আইসিইউ ভেন্টিলেটরে চলে যায়।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, লকডাউন সঠিকভাবে পালন হচ্ছে না। আক্রান্ত লোকজন নতুন নতুন এলাকায় যাচ্ছেন। ফলে ওইসব এলাকার লোকজনও আক্রান্ত হচ্ছেন। ফলে কমিউনিটি ট্রান্সমিশন বেড়ে যাচ্ছে।

তিনি বলেন, গতকাল মাননীয় প্রধানমন্ত্রী জাতীয় সংসদে বলেছেন এশিয়ার অন্যান্য দেশের তুলনায় আমরা এখনো ভালো আছি। যেহেতু আমরা আগে থেকে প্রস্তুতি নিয়েছিলাম এবং আমরা ভালো থাকতে চাই।
তিনি আরও বলেন, আমরা আক্রান্তের সপ্তম সপ্তাহে আছি। যে সপ্তাহের ঠিক এই সময়ে আমেরিকা ও ইউরোপের লাখ লাখ লোক আক্রান্ত হয়েছিল এবং হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছিল। আমরা যদি স্বাস্থ্য নির্দেশনা না মেনে চলি, এর ফলাফল ভালো হবে না। অনুরোধ করব স্বাস্থ্যবিধি মেনে চলুন।

এদিকে মহামারি করোনাভাইরাস দেশে গত ২৪ ঘণ্টায় আরও সাতজনের প্রাণ কেড়ে নিয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা ৯১ জন। করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ৩১২ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল দুই হাজার ৪৫৬ জনে।


সূত্রঃ জাগো নিউজ।

SHARE THIS

0 Comments:

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।